শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১ | ১৩ ফাল্গুন, ১৪২৭ | ১৩ রজব, ১৪৪২

সর্বশেষ

প্রচ্ছদ জাতীয়

ফেব্রুয়ারিতে ইউপি ভোটের তফসিল


প্রকাশের সময় :১৭ জানুয়ারি, ২০২১ ৬:৪৯ : পূর্বাহ্ণ

সীভিউ ডেস্ক:

ফেব্রুয়ারির মাঝামাঝিতে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা হচ্ছে। ঘোষিত তফসিল অনুযায়ী মার্চের শেষ দিকে প্রথম ধাপে ৬’শর মতো ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সদ্য সমাপ্ত পৌরসভার মতো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদটি দলীয় ও অন্য দুইটি পদ নির্দলীয়ভাবে নির্বাচন হবে।
মঙ্গলবার বিকেলে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ এসব তথ্য ‍জানান।
কমিশনার মো. শাহ নেওয়াজ জানান, আগামী মার্চের শেষে সারাদেশে ইউনিয়ন পরিষদ নির্বাচন শুরু হবে। কয়েক ধাপে এ নির্বাচন সম্পন্ন হবে।
কমিশনার বলেন, ইউপি নির্বাচনের জন্য আইন পরিবর্তন হওয়ায় দলীয়ভাবে নির্বাচন করার বিধিমালা ও আচরণ বিধিমালায় সংশোধনী আনা হচ্ছে। পৌরসভার আদলে নির্বাচন করার বিধান করা হচ্ছে। এক্ষেত্রে চেয়ারম্যান পদে দলীয় এবং মেম্বার পদে নির্দলীয়ভাবে ভোট হবে।

তিনি বলেন, এখন বিধিমালা সংশোধনের কাজ চলছে। পৌরসভা নির্বাচনের মতো সংসদ সদস্যরা (এমপি) প্রচারণা চালাতে পারবেন না। এছাড়া উপজেলা চেয়ারম্যানরাও পারবেন না।

শাহ নেওয়াজ বলেন, আচরণবিধিমালা আগে যেমন ছিল এবারও তাই থাকবে। পরিবর্তন কিছু চিন্তা-ভাবনা করিনি। তবে বিধিমালা এখনও চূড়ান্ত হয়নি। দু’একদিনের মধ্যে খসড়া বিধিমালা আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হবে। এরপর চূড়ান্ত বিধিমালার গেজেট প্রকাশ করা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইউপি নির্বাচন কয়টি ধাপে করবো- সেটি চিন্তা করিনি। তবে মার্চের আগে শুরু করতে হবে। আগের বার যেহেতু সব নির্বাচন একসঙ্গে হয়নি, তাই হয়ত ধাপে ধাপেই নির্বাচন করতে হবে। যখন যেটার সময় আসবে সেটা আগে করে ফেলবো। তাই কয়েকভাবেই নির্বাচন করবো।

নির্বাচন কমিশন ২০১১ সালে কয়েক ধাপে প্রায় সাড়ে চার হাজার ইউপিতে নির্বাচন করে। সে সময় প্রথমধাপে ২৯ মার্চ ২১ উপকূলীয় উপজেলার ইউপিতে ভোটগ্রহণ হয়েছিল। পর্যায়ক্রমে দেশের সকল ইউনিয়ন পরিষদ নির্বাচনের নির্বাচন ‍অনুষ্ঠিত হয়। দেশে বর্তমানে সাড়ে চার হাজারেরও বেশি ইউপি রয়েছে। এ বছরই প্রায় সব ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হবে। আইন অনুযায়ী, ইউনিয়ন পরিষদের মেয়াদের পূর্ববর্তী ৬ মাসের মধ্যে নতুন নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। সেই হিসেবে এবারও ২৯ মার্চের মধ্যেই প্রথমধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচন করতে হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর