শনিবার, ১০ এপ্রিল, ২০২১ | ২৭ চৈত্র, ১৪২৭ | ২৭ শাবান, ১৪৪২

সর্বশেষ

প্রচ্ছদ উপজেলা সংবাদ

উখিয়া উপজেলায় তৃতীয় লিঙ্গ হিজড়াদের মাঝে প্রশিক্ষণ ও সেলাই মিশিন বিতরণ


প্রকাশের সময় :১ এপ্রিল, ২০২১ ৬:২২ : পূর্বাহ্ণ

উখিয়া প্রতিনিধি :
কক্সবাজার উখিয়া উপজেলার স্থানীয় তৃতীয় লিঙ্গ ২০জন হিজড়াদের জীবনমান উন্নয়নের বিষয়ক ড্রেস মেকিং ও ট্রেইলারিং প্রশিক্ষণ দেয়া হয়। তাদের  প্রশিক্ষণ শেষে সবাইকে সেলাই মিশিন প্রদান করা হয়। গত সোমবার (২৯ মার্চ) উখিয়া বন্ধু ওয়েলেনস সেন্টারে এ প্রশিক্ষনটি অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিজাম উদ্দিন আহমেদ বলেন, তৃতীয় লিঙ্গ হিজড়া জনগোষ্ঠী সমাজের অংশ,  এরাও সমাজের বিভিন্ন কাজে সম্পৃক্ত হয়ে সমাজে অবদান রাখতে পারবে যদি আমরা তাদের সেই সুযোগ সুবিধা  প্রদান করি। তিনি আরো বলেন, এদের সম্মানজনক জীবিকার মাধ্যমে যাতে এরা বেঁচে থাকতে পারে, সেই জন্য এদের কর্মমুখি প্রশিক্ষণ প্রয়োজন। বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির মাধ্যমে স্কাল টেকনিক্যাল ট্রেনিং সেন্টার হতে প্রাপ্ত সেলাই প্রশিক্ষণ এদের জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
বিশেষ অতিথি সমাজসেবা অফিসার মো. রাসেল চৌধুরী বলেন, পিছিয়ে পড়া তৃতীয় লিঙ্গ হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য বর্তমান সরকার সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকাণ্ড বাস্তবায়ন করে যাচ্ছে, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি উখিয়া উপজেলায় বসবাসরত লিঙ্গ বৈচিত্র্য ও হিজড়া জনগোষ্ঠীর (স্থানীয়  ও রোহিঙ্গাদের) বিভিন্ন কাজ উপজেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায়  পরিচালনা  করছেন। রাজাপালং ইউনিয়ন ০৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. হেলাল উদ্দিন বলেন, বন্ধুর কার্যক্রমের মাধ্যমে উখিয়া উপজেলা এবং কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে এই জনগোষ্ঠীর সম্পর্কে সচেতনতা গড়ে উঠেছে। মূলতঃ ইউএনএফপিএ এর অর্থায়নে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি উখিয়া উপজেলার স্থানীয় ২০ জন হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য এই প্রশিক্ষণটি এসটিটিসি এর দক্ষ প্রশিক্ষকের মাধ্যমে ড্রেস মেকিং, মাস্ক তৈরি ও ট্রেইলারিং প্রশিক্ষণটি প্রদান করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মো. নাজমুল হক, কো-অর্ডিনেটর, (বন্ধু রোহিঙ্গা রেসপন্স)।  এসময় উপস্থিত ছিলেন মো. আল মামুন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা উখিয়া উপজেলা, এতে আরো উপস্থিত ছিলেন স্কাস টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের ট্রেনিং সমন্বয়কারী একে আজাদ, প্রশিক্ষক চন্দনা বানিক, মো. ইউনুস ও অতিথিবৃন্দ বন্ধু’র কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং কার্যক্রমের সাফল্য কামনা করেন।  উক্ত অনুষ্ঠানে দাতা সংস্থা ইউএনএফপিএ  এর অর্থায়নে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি উখিয়া উপজেলায় স্থানীয় ও রোহিঙ্গাদের মাঝে বাস্তবায়ন প্রকল্পের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে তুলে ধরেন সেন্টার ম্যানেজার মো. জসীম উদ্দিন। অতিথির বক্তব্য শেষে, উপজেলা নির্বাহী অফিসার প্রশিক্ষণার্থীদের মাঝে প্রশিক্ষণ সনদ, যাতায়াত ভাড়া এবং গ্রুপ ভিত্তিক (১ঃ৪) সেলাই মেশিন প্রদান করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর