সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮ | ১ জমাদিউল আউয়াল, ১৪৪৩

সর্বশেষ

প্রচ্ছদ কক্সবাজার

ফের বেড়েছে পেঁয়াজের ঝাঁজ


প্রকাশের সময় :৭ জুন, ২০২১ ৫:০৩ : পূর্বাহ্ণ

সাইফুল ইসলাম:
কয়েকদিনের ব্যবধানে আবারো বেড়েছে পেঁয়াজের দাম। হঠাৎ কেজিতে ১৫ থেকে ২০ টাকা বাড়তি দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। এছাড়াও কেজিতে তেল, মসুর ডাল, মুরগরি দাম বেড়েছে ১০ থেকে ১২ টাকা পর্যন্ত। এতে নিম্ন ও মধ্যবিত্তি আয়ের মানুষের কষ্টের সীমা নেই।
এদিকে দীর্ঘ ৬৫ দিন সাগরে মাছ ধারর উপর নিষেধাজ্ঞা জারি করছে সরকার। তাই বাজারে মাছ নেই তেমন। কিন্তু প্রতিদিন নিত্যপণ্যের দাম এভাবেই বাড়তে থাকলে মানুষকে না খেয়ে মরতে হবে এমনটা অভিযোগ সচেতন মহলের।

শহরের বড় বাজারে মো কাজল নামে এক ব্যবসায়ী বলেন, পেঁয়াজের দাম নিয়ে শুধু ক্রেতারা না আমরাও বেশ অস্বস্তিতে আছি। হঠাৎ দাম এভাবেই বাড়তে শুরু করছে আবারো। বাড়তি দামে পেঁয়াজ কিনে আমি দুই দফা ধরা খেয়েছি। হঠাৎ করে এখন আবার পেঁয়াজের দাম বাড়ছে। বুঝতে পারছি না সামনে কি হবে?

এদিকে পেঁয়াজের দাম আবার বাড়ায় বিরক্তি প্রকাশ করছেন ক্রেতারা। তাদের অভিযোগ সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়ানো হচ্ছে। বাজারে কার্যকর নজরদারি না থাকায় সিন্ডিকেট চক্র এভাবে দাম বাড়াচ্ছে।
পিটিস্কুল বাজারের মুরগি বিক্রেতা জসিম উদ্দীন বলেন, হঠাৎ মুরগির চাহিদা বেড়ে যাওয়ায় দামও বেড়েছে। যেহেতু বাজারে পর্যাপ্ত মাছ না থাকায় মুরগির প্রতি ঝুঁকছে ক্রেতারা। তাই উৎপাদনের চেয়ে চাহিদা বেড়ে যাওয়ায় মুরগির দাম ক্রমান্বয়ে বাড়তে শুরু করছে।
জানা যায়, দুই সপ্তাহ পূর্বে পেঁয়াজের দাম কিছুটা কমলেও এখন কক্সবাজার শহরের বাজারগুলোতে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। পেঁয়াজ নিয়ে স্বস্তি পাচ্ছেনা ক্রেতারা। কয়েকদিন আগে বাজারে কেজিতে পেঁয়াজ বিক্রি করছিল ৪০ থেকে ৪৫ টাকা, এখন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা, কেজিতে ব্রয়লার মুরগি বিক্রি করছিল ১৩০ টাকা এখন বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকা, তেল বিক্রি করছিল এক লিটার ১৩৫ থেকে ১৪০ টাকা এখন বিক্রি হচ্ছে ১৫০ টাকা থেকে ১৫৫ টাকা। এভাবেই প্রতিদিন নিত্যপণ্যের দাম বাড়ছে বাজারে।
তবে বাজারে বরবটি, শিম, টমেটো, গাজর, ঢেঁড়শসহ সব সবজির দাম এখন স্বাভাবিক রয়েছে। সামনে সবজির দামও বাড়তে পারে বলে ধারণা করছেন বিক্রেতারা। কেননা বাজারে পর্যাপ্ত মাছ না মিললে সবজির চাহিদা বেড়ে যাবে ক্রেতাদের। তাই উৎপাদনের চেয়ে চাহিদা বেড়ে গেলে স্বাভাবিক ভাবে দাম বাড়বে।
সরেজমিনে রোববার (৬ জুন) কক্সবাজার শহরের বড় বাজার, পিটিস্কুল বাজার, কানাইয়া বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য জানা গেছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর