রবিবার, ১ আগস্ট, ২০২১ | ১৭ শ্রাবণ, ১৪২৮ | ২১ জিলহজ, ১৪৪২

সর্বশেষ

প্রচ্ছদ অন্যান্য

জেন্ডার সংবেদনশীল সাংবাদিকতা বিষয়ক তিন দিনব্যাপী কর্মশালা শুরু


প্রকাশের সময় :২২ জুন, ২০২১ ২:২১ : অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:
কক্সবাজারে জেন্ডার সংবেদনশীল সাংবাদিকতা বিষয়ক তিন দিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে। মঙ্গলবার (২২ জুন) শহরের তারকা মানের একটি হোটেলে বলরুমে জাতিসংঘের নারী বিষয়ক সংস্থা ইউএন উইমেন’র উদ্যোগে ও জার্মান ভিত্তিক সংবাদ সংস্থা ডয়েচে ভেলে একাডেমীর সহযোগীতায় এই কর্মশালা শুরু হয়।

এতে বিশেষ প্রশিক্ষক হিসেবে জার্মানী থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন ডয়েচে ভেলে একাডেমীর ডিসপ্লেসমেন্ট এন্ড ডায়লগ প্রকল্প পরিচালক আন্দ্রিয়া মার্শাল। কর্মশালায় উপস্থিত ছিলেন ইউএন উইমেনের প্রতিনিধি মাহমুদুল করিম, ডয়েচে ভেলের কক্সবাজারের প্রকল্প ব্যবস্থাপক প্রশিক্ষক মাইনুল ইসলাম খান ও ডয়েচে ভেলের কক্সবাজারের কো—প্রজেক্ট ম্যানেজার প্রশিক্ষক মাফিয়া মুক্তা।

বিশেষ প্রশিক্ষকের বক্তব্যে আন্দ্রিয়া মার্শাল সাংবাদিকতায় আরও নারী সাংবাদিকদের অংশগ্রহণ নিশ্চিত করার বিষয়ে প্রস্তাব করেন। নারীদেরকে ভুক্তভোগী হিসেবে উপস্থাপন না করে বিভিন্ন সফল এবং অভিজ্ঞ নারীদের গল্প প্রকাশ করার আহবান জানান তিনি।

সভায় ভিকটিমদের সুরক্ষার জন্য সাংবাদিকদের সক্রিয় ভুমিকা, বিশ্বে নারীর প্রতিভার স্বীকৃতি, শান্তিপূর্ণ ও সমতার বিশ্ব তৈরিতে সাংবাদিকরা যে গুরুত্বপুর্ণ ভুমিকা রাখতে পারে সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হয়। এছাড়া জেন্ডার সংবেদনশীল সাংবাদিকতা ও প্রতিবেদন তৈরির ক্ষেত্রে জেন্ডার সংবেদনশীলতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা, এবং জেন্ডার সংবেদনশীল সাংবাদিকতা নিয়ে গ্রুপ ওয়ার্কে অংশগ্রহণ করেন করা হয়।

কর্মশালার মূল লক্ষ্য গণমাধ্যমে নারী—পুরুষের ভারসাম্য রক্ষা, সংবাদে নারীকে সংবেদনশীলভাবে উপস্থাপন, নারীর প্রতি সহিংসতা বিষয়ক প্রতিবেদনে সংবেদনশীল শব্দ ব্যবহার ও নির্ভরযোগ্য তথ্যের উৎস সম্পর্কে স্থানীয় সাংবাদিকদের সাম্যক ধারণা দেওয়া।

কর্মশালায় প্রথম দিনে ৩০জন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক অংশগ্রহণ করেন। আগামী ২৪ জুন কর্মশালার সমাপনী হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর